১৫ অগাস্ট ২০২০, ০৮:৪৯ পূর্বাহ্ন

সিলেট প্রতিক্ষণ
ঢাকা-সিলেট ৬ লেন সড়ক কাজের অর্থ ছাড়ে সম্মতি দিয়েছে এডিবি
tea

নিউজ ডেস্কঃ সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ঢাকা-সিলেট ৬ লেন সড়ক কাজের অর্থ ছাড়ে সম্মতি দিয়েছে এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক এডিবি। আশা করা হচ্ছে শীঘ্রই ঢাকা-সিলেট ৬ লেন সড়কের কাজ শুরু হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টির উপর আগ্রহ দেখিয়েছেন এবং দ্রুত প্রাথমিক কাজ শুরু করার নির্দেশ দিয়েছেন।
বুধবার সন্ধ্যায় জাতীয় সংসদ কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ অর্থ ছাড়ের বিষয়টি জানান। এসময় তিনি প্রধানমন্ত্রীর বিভিন্ন উন্নয়ন উদ্যোগের প্রশংসা করে বলেন, ‘বর্তমান সরকারের বাস্তবমুখী পদক্ষেপের কারণে দারিদ্র্যের হার ১৯৭২ সালের ৮২ শতাংশ থেকে ২১ শতাংশে নেমে এসেছে।’
শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০ টায় পররাষ্ট্রমন্ত্রী ড.একে আব্দুল মোমেন  এ তথ্য জানান। পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটা সিলেটবাসীর জন্য একটা সুখবর। এটি বৃহত্তর সিলেট বিভাগের ইতিহাসের অন্যতম সফল মেগা রোড নেটওয়ার্ক প্রকল্প হবে। আমি বলতে চাই আমার একটি স্বপ্নপূরণ হতে চলেছে। এজন্য মাননীয় প্রধানমন্ত্রীকে জানাই আন্তরিক অভিনন্দন। এই প্রজেক্টটি মাননীয় প্রধানমন্ত্রীর পায়োরিটি প্রজেক্ট।

প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৪ হাজার ১৪০ কোটি ৮৭ লাখ টাকা। চলতি সময় থেকে ডিসেম্বর ২০২৩ সাল পর্যন্ত প্রকল্পের মেয়াদ নির্ধারণ করা হয়েছে।

তিনি আরো বলেন, চীনের রাষ্ট্রায়ত্ত কোম্পানি চায়না হারবার ঢাকা-সিলেট মহাসড়ক চার লেনে উন্নীত করার কাজটি পেতে মরিয়া হয়ে উঠেছিলো। এজন্য সড়ক ও মহাসড়ক সচিব নজরুল ইসলাম খানকে ৫০ লাখ টাকা ঘুষ সাধে কোম্পানিটি। এ প্রকল্পে চীন সরকারের অর্থায়ন করার কথা। কিন্তু ঘুষ সাধার অপরাধে এই কোম্পানিকে বাতিল করেছে বাংলাদেশ সরকার। পরবর্তিতে আমরা এডিবির সাথে যোগাযোগ করলে তারা ইতিবাচক সাড়া দেয়।

নতুন পরিকল্পনায় চারটি ফ্লাইওভার, ১০টি আন্ডারপাস, ৪২টি ফুটওভার ব্রিজ, তিনটি ট্রাক স্ট্যান্ড এবং দু’টি রেস্ট হাউজ থাকবে সড়টিতে। সিলেট চা উৎপাদনে ঐতিহ্যবাহী অঞ্চল। বর্তমানে এখানে বড় বড় শিল্প-কারখানা গড়ে উঠছে। সিলেটে রয়েছে বেশ কয়েকটি সিমেন্ট ও সার কারখানা। সিলেটের পাথর দেশের বিভিন্ন অঞ্চলে যায়। অর্থনৈতিক অঞ্চলসহ প্রচুর তেল ও গ্যাসের খনি রয়েছে। এসব কারণে এডিবি অর্থায়নে নির্মিত হচ্ছে ঢাকা-সিলেট ৬ লেন সড়ক।


সুত্র: দৈনিকসিলেটডটকমকে


সম্পর্কিত খবর

একটি মন্তব্য করুন

সম্পর্কিত মন্তব্য

img
img
img