২৯ অক্টোবর ২০২০, ১১:১৩ পূর্বাহ্ন

ইউএস বাংলা
যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ছাড়াল ১ লাখ ৪০ হাজার
tea

ইউএস-বাংলা ডেস্কঃ যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের অন্তত ৪২টিতে গত দুই সপ্তাহে নভেল করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। এর মাঝেই রোববার মহামারি করোনায় এই দেশটিতে মৃত্যুর সংখ্যা ১ লাখ ৪০ হাজার ছাড়িয়েছে বলে রয়টার্সের এক পরিসংখ্যানে জানানো হয়েছে।

বিভিন্ন রাজ্য এবং কাউন্টির তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে ব্রিটিশ এই বার্তাসংস্থা বলছে, গত জুনের শেষ দিক থেকেই যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের নতুন সংক্রমণ বেড়েছে। এমনকি এর ছয় সপ্তাহ পর এসেও দেশটিতে করোনায় মৃত্যু বাড়তে শুরু করেছে।

রয়টার্স বলছে, করোনাভাইরাসের কারণে প্রতি সপ্তাহে অন্তত ৫ হাজার মানুষকে হারাচ্ছে আমেরিকা। বিপরীতে মহামারি শুরু হওয়ার পর থেকে প্রতিবেশি কানাডায় এখন পর্যন্ত মোট ৮ হাজার মানুষ মারা গেছেন।

মাত্র এক সপ্তাহে যুক্তরাষ্ট্রে রেকর্ড ৫ হাজার ৬০০ জনের বেশি মানুষেরও প্রাণ কেড়েছে করোনা। অন্যদিকে চলতি বছরের শুরুর দিকে এই মহামারি শুরু হলেও সুইডেনে প্রাণহানি ঘটেছে মাত্র ৫ হাজার ৬১৯ জনের।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন কাউন্টির মর্গে লাশ রাখার জায়গা দ্রুত ফুরিয়ে যাচ্ছে। অ্যারিজোনার মারিকোপা কাউন্টি করোনার মৃত ২৮০ জনের বেশি মানুষের দেহ ফ্রিজিং করার জন্য ১৪টি কুলার সংগ্রহ করেছে।

করোনাভাইরাসে মৃত্যু বাড়তে থাকায় এসব কুলার আনা হয়েছে। সাধারণ যেকোনও মর্গের চেয়ে এসব কুলারে দ্বিগুণ মরদেহ রাখার সক্ষমতা রয়েছে।

১৮০ জনের বেশি মানুষের মরদেহ রাখার জন্য অন্তত পাঁচটি রেফ্রিজারেটর পেয়েছে টেক্সাসের স্যান অ্যান্টিনিও এবং বেক্সার কাউন্টি। দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোতে করোনা মহামারি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে এ ধরনের ভ্রাম্যমাণ মর্গ সংগ্রহ সেই চিত্রই তুলে ধরছে।

সম্পর্কিত খবর

একটি মন্তব্য করুন

সম্পর্কিত মন্তব্য

img
img
img