২৭ নভেম্বর ২০২০, ০৮:০৫ অপরাহ্ন

সিলেট প্রতিক্ষণ
জকিগঞ্জে নানা কর্মসূচিতে প্রথম মুক্তাঞ্চল দিবস উদযাপন
tea

জকিগঞ্জ প্রতিনিধিঃ মহান মুক্তিযুদ্ধে ২১ নভেম্বর জকিগঞ্জ উপজেলা বাংলাদেশের প্রথম মুক্তাঞ্চল । নানা আয়োজনে জকিগঞ্জ প্রথম মুক্তাঞ্চল দিবস উদযাপন করা হয়েছে। 


একাত্তরের এই দিনে মুক্তিবাহিনী ও মিত্র বাহিনী যৌথভাবে পাকবাহিনীর সাথে লড়াই করে জকিগঞ্জ উপজেলাকে পাক হানাদার মুক্ত করে স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেছিলো। 


বাংলাদেশের মধ্যে প্রথম পাক হানাদার মুক্ত হয়েছিল জকিগঞ্জ উপজেলা।

জকিগঞ্জ উপজেলাকে বাংলাদেশের প্রথম মুক্তাঞ্চল হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে বিভিন্নভাবে আন্দোলন করে আসছে জকিগঞ্জের সচেতন মানুষ।

স্বাধীনতার এত বছর পরেও রাষ্ট্রীয় স্বীকৃতি পায়নি।


প্রথম মুক্তাঞ্চলের স্মরণে শনিবার বেলা ১১টায় জকিগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদভবন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


অনুষ্ঠানের পূর্বেই  জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় মুক্তিযোদ্ধা ও উপজেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তাগণ।


মুক্তাঞ্চল দিবস উপলক্ষে দুটি পর্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


১ম পর্ব উপজেলা নির্বাহী অফিসার সুমী আক্তারের সভাপতিত্বে এবং উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ  কমান্ডার ও  পৌর মেয়র যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা  হাজী খলিল উদ্দিনের উপস্থাপনায় ও মুক্তিযোদ্ধা সন্তান তাজুল ইসলামের পবিত্র কোরআন তেলাওয়া ও জকিগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নীপ্রেন্দ বাবুর পবিত্র গীতা পাঠের মাধ্যমে সভা অনুষ্ঠিত হয়।


এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সিলেট জেলা মুক্তিযোদ্ধা সংসদ ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আকরাম আলী। 


বিশেষ অতিথির হিসেবে বক্তব্য রাখেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) বিপ্লব হোম দাস, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোস্তাকিম আলী হায়দর, ডেপুটি কমান্ডার আব্দুল মোতাল্লিব, জকিগঞ্জ প্রবাসী ঐক্য পরিষদের  সভাপতি ফজলুর রহমান, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক সার্জেন্ট অব. বেলাল আহমদ, সাংবাদিক আব্দুল্লাহ আল মামুন প্রমূখ।


২য় অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সুব্রত চক্রবর্তী জুয়েল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা মুক্তিযোদ্ধা সংসদ সহকারী ডেপুটি কমান্ডার সুবেদার(অবঃ) বীর মুক্তিযোদ্ধা রফিক উদ্দিন।


এছড়াও উপস্থিত ছিলেন সিলেট জেলা মুক্তিযোদ্ধা যুব কমান্ড নেতা মনোজ কাপালী মিন্টু, শাহগলী আদর্শ শিশু বিদ্যানিকেতনের প্রিন্সিপাল সাইফুর রহমান, মুক্তিযোদ্ধা সন্তান মাওঃ আব্দুর রহিম, দুলাল আহমদ, কাজী তাহির, আব্দুল গফুর, এস আর মিডিয়া প্রতিনিধি মাজহারুল ইসলাম চৌধুরী মাজেদ প্রমুখ।

বক্তারা বলেন,বাংলাদেশের প্রথম পাক হানাদার মুক্ত উপজেলা জকিগঞ্জ।


ভবিষ্যৎ প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক  ইতিহাস জানার জন্য জকিগঞ্জকে বাংলাদেশের প্রথম মুক্তাঞ্চল রাষ্ট্রীয় স্বীকৃতি দেওয়া সময়ের দাবী।

সম্পর্কিত খবর

একটি মন্তব্য করুন

সম্পর্কিত মন্তব্য

img
img
img