১৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:০৪ পূর্বাহ্ন

সিলেট প্রতিক্ষণ
পরাষ্ট্রমন্ত্রীর স্বপ্নপূরণ: সিলেট সিটি কর্পোরেশনের আয়তন দ্বিগুন হলো
tea

ইউএস বাংলা ডেস্কঃ পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট ১ আসনের সংসদ সদস্য ড. এ কে আব্দুল মোমেনের সিলেট নিয়ে আরো একটি স্বপ্নপূরণ হলো। সিলেট সিটি কর্পোরেশন এলাকা ২৬.৫ বর্গকিলোমিটার থেকে ৬০ বর্গকিলোমিটারে বিস্তৃত হয়েছে।

সোমবার (২৬ জুলাই) প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এর মধ্যদিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপির দীর্ঘদিনের স্বপ্নপূরণ হলো।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ২০১৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে আসেন। এর পর থেকে তিনি সিলেট সিটি কর্পোরেশন এলাকা ১৮০ বর্গকিলোমিটার পর্যন্ত বাড়ানোর দাবি ও প্রচেষ্টা চালিয়ে আসছিলেন।
তার মতে সিলেট সিটি কর্পোরেশন বাংলাদেশের ক্ষুদ্রতম সিটি কর্পোরেশন, তাই এর বরাদ্দ সবচেয়ে কম। গাজীপুর সিটি কর্পোরেশনের আয়তন ৩০০ বর্গকিলোমিটার যা সিলেটের তুলনায় ১১ গুন বেশি।

পররাষ্ট্রমন্ত্রী দৈনিকসিলেটের সাথে আলাপকালে বলেন, বিষয়টি নিয়ে ধারাবাহিক আলোচনার পর অবশেষে অতিরিক্ত ৩৩ বর্গকিলোমিটার বাড়িয়ে প্রায় ৬০ বর্গকিলোমিটারে উন্নীত করার সুপারিশ করা হয়েছিলো। আজ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটির অনুমোদন দিয়েছেন। সে জন্য আমরা মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ।

উল্লেখ্য, সিলেট সিটি কর্পোরেশনের এই সম্প্রসারণটি প্রায় ২০০ বছর পর হলো। ১৮৭৪ সালে সিলেট যখন আসামের অংশ ছিলো তখন সিলেট পৌরসভা ২৬.৫ বর্গকিলোমিটার ছিল।

২০০২ সালে সিলেট পৌরসভা- সিটি কর্পোরেশনে পরিনত হলেও নগরীর আয়তন আর বাড়েনি।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন আরো বলেন, চা বাগান এবং জলাশয়, হাওর এবং বিল শহর এলাকার বাইরে রাখতে গিয়ে সিটিকে ৬০ বর্গকিলোমিটারের বেশি করা সম্ভব হয়নি।

সম্পর্কিত খবর

একটি মন্তব্য করুন

সম্পর্কিত মন্তব্য

img
img
img